কাতারে তিনবারের বেশি কোম্পানি চেঞ্জ করা যাবে না

[ad_1]

কাতারে বিদেশি কর্মীদের কোম্পানি চেঞ্জের ব্যাপারে আবারও কিছু নতুন নিয়ম চালু হচ্ছে। সোমবার ২২ ফেব্রুয়ারি কাতারের মজলিশে শুরায় এসব নিয়ম নিয়ে আলোচনা হয়। ধারণা করা হচ্ছে, খুব শিগগিরই এসব নিয়ম চালুর ঘোষণা দেবে কাতারের শ্রম মন্ত্রণালয়।

 

এসব নিয়মের মধ্যে রয়েছে, একজন বিদেশি কর্মী চেঞ্জ হয়ে যে কোম্পানিতে যেতে আগ্রহী, ওই কোম্পানির কাছে কর্মীর ন্যাশনালিটির ভিসার অনুমোদন থাকতে হবে। আর চেঞ্জ হওয়ার পর পুরনো কোম্পানির কাছে থাকা ভিসার অনুমোদন বাতিল হবে না।

 

এছাড়া বলা হয়েছে, কোনো বিদেশি কর্মী কাতারে থাকাকালে তিন বারের বেশি কোম্পানি পরিবর্তনের সুযোগ পাবে না। এক কোম্পানির মোট কর্মীর শতকরা ১৫ ভাগের বেশি এক বছরে অন্য কোম্পানিতে যেতে পারবে না। তবে কোম্পানির অনুমতি পেলে এই সংখ্যার চেয়েও বেশিসংখ্যক কর্মী কোম্পানি পরিবর্তন করতে পারবেন।

 

আর যখন কোনো কর্মী এক কোম্পানি ছেড়ে অন্য কোম্পানিতে যেতে আগ্রহী হবে, তখন পুরনো কোম্পানি যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য ব্যবস্থা রাখতে হবে।

 

কাতারে সাম্প্রতিক সময়ে কোম্পানি চেঞ্জের বিষয়টি সহজ করায় অনেকে এই সুযোগের অপব্যবহার করেছেন, ফলে ধারণা করা হচ্ছে, এটি নিয়ন্ত্রণ করতে কাতার সরকার এখন এমন ব্যবস্থা নিচ্ছে।



[ad_2]

Be the first to comment

Leave a Reply